কাশিয়ানী প্রাণিসম্পদের উদ্যোগে যশোর সরকারি হাঁস মুরগির খামার পরিদর্শনে খামারিরা

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: গোপালগঞ্জের কাশিয়ানী প্রাণিসম্পদ দপ্তর এর পক্ষ থেকে যশোর হাঁস মুরগি খামার পরিদর্শন করেছেন। মঙ্গলবার দুপুর বারোটার দিকে ডাক্তার মানবেন্দ্র মজুমদার নেতৃত্বে পয়ত্রিশ জন ক্ষুদ্র খামারির একটি দল খামার পরিদর্শন করেন। ক্ষুদ্র খামারিরা খামারের বিভিন্ন প্রান্ত পরিদর্শন করেন। এবং হাঁস মুরগির খামার উন্নয়নের বিভিন্ন বিষয় অভিজ্ঞতা নেন। পরিদর্শন টিমকে সার্বিকভাবে সহযোগিতা করেন যশোর সরকারী হাঁস-মুরগী খামারের সহকারী পরিচালক কৃষিবিদ ডক্টর মো: সফিকুর রহমান।

ক্ষুদ্র খামারি দের উদ্দেশ্যে ডক্টর মো:শফিকুর রহমান তার সংক্ষিপ্ত বক্তব্য বলেন, করোনাকালীন সময়ে সৃষ্ট বেকারত্ব কেবলমাত্র প্রাণিসম্পদ বিভাগ দূর করতে পারে। করোনাকালীন সময়ে বিদেশ থেকে ফেরত শ্রমিক ভাইয়েরা দেশে এসে প্রাণিসম্পদের যেকোনো কম্পনেন্ট হাঁস-মুরগি গবাদি পশু খামার করে আত্মনির্ভরশীল হয়ে বেকারত্ব দূর করতে পারেন। এ বিষয়ে খামারিরা স্থানীয় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সমন্বয়ে সরকারি খামার সমূহ থেকে সংক্ষিপ্ত প্রশিক্ষণ নিয়ে প্রাথমিক জ্ঞান অর্জনের মাধ্যমে খামারে কাজ শুরু করলে দেশে আমিষের চাহিদা পূরণ হবে এবং বেকারত্ব দূরীকরণে ভূমিকা পালন করবে।

 

সরকারি হাঁস মুরগির খামার পরিদর্শনের পূর্বে ক্ষুদ্র খামারিদের ড. মোঃ: শফিকুর রহমান হাঁস-মুরগি পালনের বিভিন্ন বিষয়ে তুলে ধরেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গোপালগঞ্জ কাশিয়ানী প্রাণিসম্পদের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডাক্তার মানবেন্দ্র মজুমদার ও সম্প্রসারন কর্মকর্তা ডাক্তার অনিমেষ বিশ্বাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *