করোনায় কিস্তি ফেল: শতাধিক গাড়ি র‌্যাংসের রিকভারি সেন্টারে

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: প্রায় এক বছর যাবত বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস মানুষের জীবনকে লন্ডভন্ড করে দিয়েছে। মানুষের জীবন-জীবিকা নির্বাহ করা হয়ে উঠেছে আরো কঠিন থেকে কঠিনতর। বাংলাদেশ ও দেশের খেটে খাওয়া মানুষগুলো পড়েছে চরম বিপাকে। দেশের ভিতরে থেকে সরকার লকডাউন তুলে নেয়ার পরে মানুষের মাঝে আস্তে-ধীরে আবারো গতির সঞ্চার হচ্ছে। তবে বাংলাদেশের কিছু অসাধু ব্যবসায়ী প্রতিষ্ঠানের দুর্বৃত্তায়ন কারণে মানুষের সেই গতি আরো অম্লান হতে বসেছে। যশোরের বেশকিছু চালক ও ক্ষুদ্র ব্যবসায়ী যারা অন্যের প্রতিষ্ঠান কাজ করে জীবিকা নির্বাহ করতো। তাদের অনেকেই ঋণ বা কিস্তিতে একটি গাড়ি কিনে ছিল পরিবারের মুখে হাসি ফোটানোর জন্য। সেই গাড়ি কাল হয়েছে অনেকেরই। সেই গাড়ি পড়ে আছে গত এক বছরের অধিক সময় ধরে যশোর ঝিকরগাছা লাউজানি গেটের র‌্যাংস মোটরস লিমিটেডের রিকভারি সেন্টারে।

জসিম উদ্দিন নামে এক চালক জানান ভাই প্রায় ৪ লাখ টাকা মূল্যে র‌্যাংস মোটরস কোম্পানি লিমিটেড থেকে একটি সিএনজি চালিত অটো কিনেছিলাম। কিনের সময় কিছু ডাউনপেমেন্ট বাবদ নগদ টাকা প্রদান করি কোম্পানিটিকে। এরপর মাসে মাসে কিস্তি দিয়ে যাচ্ছিলাম। কিন্তু করোনা ভাইরাসের কারণে প্রায় গাড়ি-ঘোড়া সবকিছু বন্ধ ছিল কয়েক মাস ধরে। যে কারণে তাদেরকে কিস্তির টাকা দিতে পারিনি। এর ফলে কোম্পানির লোক যদি সে বাড়ি থেকে গাড়িটি নিয়ে গেছে প্রায় এক বছর হল। জানতে পারি এই গাড়িটি নিয়ে রাখা হয়েছে রেঙ্গস মোটরস লিমিটেডের যশোরের রিকভারি সেন্টার ঝিকরগাছা লাউজানি গেটের রিকভারি সেন্টার। কর্মকর্তারা আমাকে ছাপ জানিয়ে দেয় গাড়িটি নিতে হলে বকেয়া টাকা পরিশোধ করতে হবে। নতুবা গাড়িটি অন্য কোথাও বিক্রি করে দেয়া হবে বলে জানান। তিনি আরো জানান শুধু আমি না দক্ষিণবঙ্গের কয়েক শত লোক র‌্যাংস মোটরস লিমিটেড জিম্মায় পড়ে গেছে। অধিকাংশ লোকজন দেশের ক্রান্তিকালে কিস্তির টাকা পরিশোধ করতে না পেরে তাদের গাড়ি হারিয়েছে। যার ফলে তাদের জীবন হয়ে উঠেছে আরও দুর্বিষহ। পরিবার-পরিজন নিয়ে এই সমস্ত খেটে খাওয়া মানুষেরা চরম বিপাকে পড়েছে। তাই সরকারের সুদৃষ্টি কামনা করেছে। এসব খেটে খাওয়া মানুষগুলো।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যক্তি জানান, আমরাও একই কোম্পানি থেকে গাড়ি নিয়েছিলাম। কিন্তু দেশজুড়ে লকডাউনের কারণে গাড়ি-ঘোড়া চলাচল বন্ধ থাকায় আমরা কিস্তির টাকা সঠিকভাবে দিতে পারিনি। এরপর কোম্পানি আমাদের গাড়িগুলো আটক করে রিকভারি সেন্টার রেখেছে। কিস্তির টাকা পুরোপুরি শোধ করে গাড়ি নিতে বলেছে। গাড়ি না নিলে এসব গাড়ি অন্য কোথাও বিক্রি করে দেয়া হবে বলেও আমাদেরকে জানিয়ে দেওয়া হয়েছে।তারা আরো জানান গাড়িগুলো প্রায় এক বছর ধরে খোলা আকাশের নিচে পড়ে থেকে মরিচা ধরে নষ্ট হয়ে যাচ্ছে। এসব গাড়ি নিয়ে এখন আর রাস্তায় চলাচলের উপযোগী নেই।তাই এসব গাড়ি নেওয়ার থেকে নতুন করে অন্য কোন গাড়ি কিনে নেয় ভালো বলে জানান তারা।

https://www.novanews24.com/wp-content/uploads/2021/01/0c1ec178-0339-4b17-8fbf-37b116994312.jpg

যশোর ঝিকরগাছা লাউজানী রিকভারি সেন্টারের কর্মকর্তা মাসুদ রানার কাছে রিকভারি সেন্টারের কতকগুলো গাড়ি নিয়ে রাখা হয়েছে তা জানতে চাইলে তিনি বলেন উর্দ্ধতন কর্মকর্তা নিষেধ আছে এখানকার কোন তথ্য বাইরের কাউকে দেওয়া। তিনি বলেন এখানে যে সমস্ত গাড়ি আছে সব যে রিকভারের গাড়ি তা নয়। অনেক ব্যক্তি গাড়ি নিয়ে গেছেন কোম্পানির শোরুম থেকে কিস্তিতে। কিন্তু তারা গাড়ি চালাতে না পেরে স্বেচ্ছায় এখানে গাড়ি জমা দিয়ে গেছে। রিকভারি সেন্টারের ছবি নেয়ার অনুমতি চাইলেও মাসুদ রানা উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে আলাপ করে বলেন কর্মকর্তাদের নিষেধ আছে এখানকার ছবি তোলার।  তাই বাধ্য হয়ে এ প্রতিবেদক অনেক কষ্ট করে হাই রোডের উপরে পাশের একটা বিল্ডিংয়ে উঠে কয়েকটা ছবি ধারণ করে ক্যামেরায়।

 

যশোর র‌্যাংস মোটরস লিমিটেড রিকভারি সেন্টারে ইনচার্জ আরিফুল ইসলামের কাছে রিকভারি সেন্টারে কতগুলো গাড়ি আছে জানতে চাইলে, তিনি বিষয়টি এড়িয়ে যান। তিনি বলেন আমি এটা বলতে পারব না। যে সমস্ত ক্রেতারা কিস্তির মাধ্যমে গাড়ি ক্রয় করে থাকেন তাদের পরপর তিনটা কিস্তি মিসিং হলে, আমরা গাড়িগুলোকে রিকভারি সেন্টারে নিয়ে এসে রেখে থাকি। এটাই শুধু আমাদের কাজ নয়। রিকভারি সেন্টারে মোট কতগুলো গাড়ি আছে? এটা ঢাকা থেকে মেনটেন্স করা হয়। তাই ঢাকা হেড অফিসে বলতে পারবে। ঝিকরগাছা রিকভারি সেন্টারে কতগুলো গাড়ি আটকা পড়ে আছে। এই সব গাড়িগুলো নেওয়ার কি প্রক্রিয়া আছে তা জানতে চাইলে তিনি বলেন, গাড়ির মালিকদের কিস্তির টাকা পরিশোধ করতে হবে। অন্যথায় এসব গাড়িগুলোকে আবার অন্য কোথাও বিক্রি করা হবে বলে তিনি জানান।

যশোর র‌্যাংস মোটরস লিমিটেড এইচ আর কর্মকর্তা নাসিরুল হক সানির কাছে জানতে চাইলে তিনি প্রথমে বলেন, এটা আমি বলতে পারব না। এই বিষয়ে দেখাশোনার জন্য একজন রিকভারি ইনচার্জ আছে । গাড়ি রিকভারি কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনিও একই কথা বলছন এমন কথা বললে। এরপর তিনি বলেন শুধু আমরা না বাংলাদেশের যারা গাড়ির ব্যবসা করে তারা সবাই কিস্তি ফেলের কারণে গাড়িগুলো নিয়ে রিকভারি সেন্টারে রেখেছেন। তবে যে সমস্ত ব্যক্তি মিথ্যা তথ্য দিয়ে কোম্পানির গাড়ি নিয়েছে। তাদের গাড়ি নিয়ে রিকভারি সেন্টার রাখা হয়েছে। কিস্তি না দেওয়া ব্যক্তির বাড়িতে বারবার উকিল নোটিশ পাঠিও কিস্তি আদায় করা সম্ভব হয়নি। এমনকি বারবার উকিল নোটিশ পেয়ে তারা আমাদের সঙ্গে কোন যোগাযোগ রাখেনি। এক পর্যায়ে আমরা গাড়িগুলো আটক করে রিকভারি সেন্টারে আনতে বাধ্য হয়েছি বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *