ইরান-রাশিয়া-চীনের ভারত মহাসাগরে যৌথ নৌ মহড়া

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক: শত্রু মোকাবেলায় নিজেদের শক্তি প্রদর্শনে আজ শুক্রবার থেকেই ভারত মহাসাগর এবং ওমান সাগরের অংশবিশেষে ইরান, রাশিয়া এবং চীনের যৌথ নৌ মহড়া শুরু হচ্ছে। এ খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স।

সামরিক সহযোগিতা বাড়ানো এবং সমুদ্র নিরাপত্তা জোরদার করার লক্ষ্য নিয়ে শত্রুদের মোকাবেলা করতে নিজেদের শক্তি প্রদর্শনেই এই মহড়া অনুষ্ঠিত হচ্ছে।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, “২০২২ মেরিন সিকিউরিটি বেল্ট” নামের এ মহড়ায় ইরান, রাশিয়া ও চীনের মেরিন এবং এয়ারবোর্ন ইউনিট অংশ নিচ্ছে। মহড়ার মুখপাত্র রিয়ার এডমিরাল মোস্তফা তাজউদ্দিনি এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ইরান, রাশিয়া ও চীনের অংশগ্রহণে এটি হচ্ছে তৃতীয় মহড়া এবং ভবিষ্যতেও এমন মহড়া অব্যাহত থাকবে। আজকের এ মহড়ার মূল স্লোগান হচ্ছে “শান্তি ও নিরাপত্তার জন্য ঐক্য” যা সমুদ্রের ১৭ হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে অনুষ্ঠিত হবে।

রিয়ার অ্যাডমিরাল তাজউদ্দিনি জানান, এই মহড়ার লক্ষ্য হচ্ছে আঞ্চলিক নিরাপত্তা জোরদার করা এবং তিন দেশের মধ্যে বহুপক্ষীয় সহযোগিতা প্রতিষ্ঠা করা। এছাড়া, বিশ্ব শান্তি এবং সমুদ্র নিরাপত্তার প্রতি তিন দেশের যৌথ সমর্থনের বিষয়টিও মহড়ার মাধ্যমে তুলে ধরা আরেকটি লক্ষ্য।

পাশাপাশি জলদস্যুদের বিরুদ্ধে লড়াই, আন্তর্জাতিক সমুদ্র বাণিজ্যের নিরাপত্তা, সমুদ্র সন্ত্রাসবাদ মোকাবেলা এবং বিভিন্ন ধরনের অভিযান পরিচালনার কৌশলগত অভিজ্ঞতা ও তথ্য বিনিময় করাও এই মহড়ার কয়েকটি লক্ষ্য।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *