ইরানে সামরিক সাইটে ড্রোন হামলা, ব্যাপক ক্ষয়ক্ষতি

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের কেন্দ্রীয় শহর ইস্ফাহানের সামরিক প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

বিস্ফোরণটি ব্যর্থ ড্রোন হামলার কারণে হয়েছে বলে রোববার জানিয়েছে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এক বিবৃতিতে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘একটি ড্রোন বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে প্রতিহত করা হয়েছে। অন্য দুটি প্রতিরক্ষা ব্যবস্থায় ধরা পড়ে এবং বিস্ফোরিত হয়। ‘

ইরান জানিয়েছে, সৌভাগ্যবশত, এই ব্যর্থ আক্রমণে কোনও প্রাণহানি ঘটেনি। ওয়ার্কশপের ছাদের সামান্য ক্ষতি হয়েছে।

ইরানের সংবাদ সংস্থাগুলো এর আগে বিস্ফোরণের কথা জানায় এবং একটি ভিডিও প্রকাশ করে। যেখানে প্ল্যান্টে আলোর ঝলকানি দেখা দেয়। এরপর প্ল্যান্টের বাইরে জরুরি যানবাহন ও ফায়ার ট্রাক দেখা যায়।

গত বছরের জুলাই মাসে ইরান বলেছিল যে, তারা ইসফাহানে একটি সংবেদনশীল প্রতিরক্ষা শিল্প কেন্দ্র উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছিল ইসরায়েলের জন্য কাজ করা কুর্দিদের নিয়ে গঠিত একটি নাশকতাকারী দল। পরে তাদের গ্রেফতার করা হয়েছে।

তেহরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে চিরশত্রু ইসরায়েলের সঙ্গে উত্তেজনা বাড়ার মধ্যেই এই ঘোষণা এসেছে। ইসরায়েল বলছে, ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে চাইছে। তবে তেহরান বরাবরই বিষয়টি অস্বীকার করে আসছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘(আক্রমণ) আমাদের স্থাপনা এবং মিশনকে প্রভাবিত করেনি এবং এই ধরনের অন্ধ পদক্ষেপ দেশের অগ্রগতির ধারাবাহিকতায় কোনো প্রভাব ফেলবে না।’

গত কয়েক বছরে ইরানের সামরিক, পারমাণবিক ও শিল্প স্থাপনাগুলোর আশেপাশে বেশ কয়েকটি বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

২০২১ সালে ইরান মূল নাটানজ পারমাণবিক সাইটে নাশকতার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করেছিল। ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে উত্তেজনার মধ্যে ইরানের সংবেদনশীল সাইটগুলোতে বিস্ফোরণগুলো মাঝে মাঝে উদ্বেগ সৃষ্টি করে।

২০১৫ সালের পারমাণবিক চুক্তি রক্ষায় ওয়াশিংটন এবং তেহরানের মধ্যে পরোক্ষ আলোচনা ব্যর্থ হলে ইসরায়েল দীর্ঘদিন ধরে ইরানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের হুমকি দিয়ে আসছে।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *