আল-জাজিরার বিরুদ্ধে ৫শ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ মামলার আবেদন

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: টেলিভিশন আল জাজীরা টিভি ও সংশ্লিষ্ট ৫ জনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের আদালতে মামলার আবেদন করা হয়েছে। সম্প্রতি আল-জাজিরায় সম্প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’র ভিডিও অবিলম্বে প্রত্যাহার করার আবেদন জানানো হয়েছে।

এ মামলার বিবাদীদের কাছ থেকে ৫শ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ আদায়ের নির্দেশ চাওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মোহাম্মদ রাব্বী আলমসহ ৫ জন ইউনাইটেড স্টেটস ডিস্ট্রিক্ট কোর্ট অব মিশিগানে এ মামলার আবেদন করেন।

স্থানীয় সময় সোমবার (১ মার্চ) সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাব্বী আলম বিষয়টি জানিয়েছেন।

রাব্বী আলম বলেন, মামলার অন্যান্য বাদীদের মধ্যে রয়েছেন শেরে আলম, রিজভী আলম, বঙ্গবন্ধু পরিষদ এবং বঙ্গবন্ধু কমিশন্স নামের সংগঠন। মামলার বিবাদীরা হলো আল-জাজিরা ইংলিশ, দেশত্যাগী সাংবাদিক কনক সারোয়ার, ইলিয়াস হোসেন, দেলোয়ার হোসেন, জুলকার নাইন সায়ের, ডেভিড বার্গম্যান ও আল-জাজিরা মিডিয়া নেটওয়ার্ক।

মামলার আবেদনে উল্লেখ করা হয়েছে, বিবাদীরা যোগসাজশ করে আল-জাজিরায় চলতি বছরের গতমাসের ১ তারিখের দিনগত রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি তথ্যচিত্র প্রচার করে। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ছড়িয়ে পড়ে। এই তৎপরতা বিদ্বেষপ্রসূত। এর মধ্য দিয়ে বাদীর ক্ষতি হয়েছে এবং হচ্ছেন, উল্লেখ করে তথ্যচিত্রটি অবিলম্বে প্রত্যাহার করার জন্য আদালতের আদেশ কামনা করা হয়েছে। পাশাপাশি মানসিক ক্ষতির দায় হিসেবে বিবাদীদের কাছ থেকে ৫শ মিলিয়ন ডলার আদায়ের নির্দেশ চাওয়া হয়েছে।

প্রচলিত নিয়ম অনুযায়ী মিশিগানের আদালতে তারা প্রথম মামলার নথিপত্র জমা দিয়েছেন। রাব্বী আলম বলেছিলেন, দেশের স্বার্থে তিনি ব্যয়বহুল মামলা পরিচালনার উদ্যোগ নিয়েছেন। দেশের বাইরে অবস্থানরত কিছু লোকজন দেশের বিরুদ্ধে প্রচারণায় ব্যস্ত রয়েছেন বলে তিনি উল্লেখ করেছেন।

তিনি দীর্ঘদিন থেকে মিশিগানে বসবাস করছেন। রাব্বী আলম আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন। এছাড়া রাব্বী আলম যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধু কমিশনের প্রতিষ্ঠাতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *